Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 

সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি

ওয়েজখালী, সুনামগঞ্জ।

 “গ্রাহকসেবানির্দেশিকা”

 

সিটিজেনচার্টার

(নাগরিকঅধিকারসনদ)

টেলিফোননম্বরসমূহঃ

# দপ্তর প্রধান                                ঃ 01769-400075 , 0871-62931

                                                  ফ্যাক্স- 0871-62930

                                                  ই-মেইল- sunampbs@gmail.com

                                                 ওয়েব –www.sunamgonjpbs.org

 

# জেনারেল ম্যানেজার                                  : 01769 400075

# ডিজিএম (ছাতক জোনাল অফিস)                 : 01769 400262

# এজিএম ( প্রশাসন )                                   : 01769 400784  

# এজিএম (সঃ সেবা)                                    : 01769 400786

# এজিএম (অর্থ)                                          : 01769 400785

# এজিএম (ওএন্ডএম)                                   : 01769 400787     

# এজিএম (ওএন্ডএম)(ছাতক জোনাল অফিস )   : 01769 400263

# সদর অভিযোগ কেন্দ্র                                  : 01769 401854

# জহন্নাথপুর অভিযোগ কেন্দ্র                          : 01769

# ছাতক অভিযোগ কেন্দ্র                             ঃ ০১৯৭৩-২২৯৪৪৯

# দোয়ারাবাজার     অভিযোগ কেন্দ্র                  ঃ ০১৯৭৩-২২৯৪৫৪

# বিশম্ভরপুর অভিযোগ কেন্দ্র             ঃ ০১৯৭৩-২২৯৪৫৫

# তাহিরপুর অভিযোগ কেন্দ্র              ঃ ০১৯৭৩-২২৯৪৫২

# জামালগঞ্জ অভিযোগ কেন্দ্র             ঃ ০১৯৭৩-২৪০৩৪২

# দিরাই  অভিযোগ কেন্দ্র                             ঃ ০১৯৭৩-২২৯৪৫৮

# শ্যামারচর অভিযোগ কেন্দ্র              ঃ ০১৯৭০-৩৩১৮৯৩

# বাদাঘাট অভিযোগ কেন্দ্র                ঃ ০১৯৭০-৩২০১৬৬

# মঙ্গলকাটা অভিযোগ কেন্দ্র             ঃ ০১৯৩৬-০১৬৭০৫

# নয়াবন্দর অভিযোগ কেন্দ্র               ঃ ০১৯৭৩-২২৯৪৫৬

# পাগলা বাজার     অভিযোগ কেন্দ্র                  ঃ ০১৯৭৩-২২৯৪৫৭

# গোবিন্দগঞ্জ অভিযোগ কেন্দ্র             ঃ ০১৯৭৩-২২৯৪৫১

#                                ঃ ০১৯৭৩-২২৯৪৪৮

# দোলারবাজার অভিযোগ কেন্দ্র                      ঃ ০১৯৭৩-

 

 

 

 

 

বিদ্যুৎব্যবহারেমিতব্যয়ী  হোন

শ্রেণীভিত্তিকবিদ্যমানবিদ্যুতেরমূল্যহার

                                                               (০১/০৪/২০১২ ইং হইতে প্রযোজ্য)

 

 

ক্রমিক নং

গ্রাহক শ্রেনী

প্রতি ইউনিটের মূল্য (টাকায়)

০১

শ্রেনী -বি, আবাসিকঃ

(ক) প্রথমধাপঃ০০হতে১০০ইউনিট

৩.৪৪

(খ) দ্বিতীয়ধাপঃ১০১হতে৩০০ইউনিট

৪.০৭

(গ) তৃতীয়ধাপঃ৩০১ইউনিটহতে৫০০পর্যন্ত

৬.২৩

(ঘ) ৫০০ইউনিটএরউর্দ্ধে      

৯.৩২

০২

শ্রেণী-–সি, বাণিজ্যিকঃ

৭.৭৯

০৩

শ্রেণী-সিআই, দাতব্যপ্রতিষ্ঠানঃ

৩.৮৫

০৪

শ্রেণী-আই, সেচঃ

৩.৩৬

০৫

শ্রেণী-জিপি, ক্ষুদ্রশিল্পঃ(ফ্ল্যাটরেট)

৬.০২

০৬

শ্রেণী-এলপি, বৃহৎশিল্পঃ(ফ্লাটরেট)     

৫.৯০

০৭

শ্রেণী-এসএল, রাস্তারবাতিশ্রেণীভিত্তিকবিদ্যমানবিদ্যুতেরমূল্যহার

৫.৬১

 

পিকসময়ঃ                   বিকাল৫টাথেকেরাত১১টাপর্যন্ত

অফপিকসময়ঃ                      রাত১১টাথেকেপরদিনবিকাল৫টাপর্যন্ত

 

উপরোক্তবিদ্যুতেরমূল্যহারেরসাথেন্যূনতমচার্জ, ডিমান্ডচার্জ, সার্ভিসচার্জওমিটার ভাড়া অন্যান্যশর্তাবলীসহমূল্যসংযোজনকরযথারীতিপ্রযোজ্যহবে।বিদ্যুতেরমূল্যহারসরকারকর্তৃকঅনুমোদিতএবংপরিবর্তনযোগ্য।

 

গ্রাহকসেবারমানবৃদ্ধিকরা।

সুনামগঞ্জপল্লীবিদ্যুৎসমিতিকেস্বনির্ভরহিসাবেগড়া।

গ্রাহকসেবাকেন্দ্র

 

বিদ্যুৎসরবরাহদপ্তরের“গ্রাহকসেবাকেন্দ্র” এনতুনবিদ্যুৎসংযোগ, বিদ্যুৎবিভ্রাট/বিল/মিটারসংক্রান্তঅভিযোগ, বিলপরিশোধেরব্যবস্থাসহসকলধরণেরঅভিযোগজানানোযাবেএবংএতদসংক্রান্তবিষয়েতথ্যপাওয়াযাবে।

 

বিদ্যুসংযোগ বিচ্ছিন্নকরণএড়াতেযথাসময়েবিদ্যুবিলপরিশোধকরুন।

নতুনসংযোগগ্রহন

 

v  “ একঅবস্থানেসেবা” থেকেনতুনসংযোগেরআবেদনপত্রপাওয়াযাবে।

v  আবেদনপত্রটিযথাযথভাবেপুরণকরেনির্ধারিতআবেদনফিনির্দিষ্টদপ্তরেজমাপ্রদানকরেরসিদওপ্রয়োজনীয়দলিলাদিসহ‘‘ গ্রাহকসেবাকেন্দ্র’’ এজমাকরলেআপনাকেএকটিনিবন্ধননম্বরসহপরবর্তীআগমনেরতারিখজাননোহবে।

v  পরবর্তীআগমনেরতারিখেযোগাযোগকরলেআপনাকেডিমান্ডনোটওপ্রাক্কলনইস্যুকরাহবে“একঅবস্থানেরসেবাকেন্দ্র” সংলগ্নদপ্তরেডিমান্ডনোটেরউল্লেখ্যটাকাজমাপূর্বকজমাররশিদপ্রদর্শনকরলেসংযোগপ্রদানেরব্যবস্থাগ্রহনকরাহবে।বিদ্যুৎসংস্থাকর্তৃকসরবরাহকৃতঅথবাবিদ্যুৎসংস্থাকর্তৃক  অনুমোদিতক্রয়কৃতমিটারগ্রাহকজমাদিলেমিটারকার্ডসহমিটার১৫(পনেরো) দিনেরমধ্যেগ্রাহকেরআঙ্গিনায়স্থাপনকরাহবে।যদিসংযোগপ্রদানসম্ভবপরনাহয়তবেতারকারণজানিয়েআপনাকেএকটিপত্রদেয়াহবে।

v  পরবর্তীমাসেরবিলিংসাইকেলঅনুযায়ীগ্রাহকেরপ্রথমমাসেরবিলজারীকরাহবে।

v  “একঅবস্থানেরসেবা” থেকেনতুনসংযোগগ্রহনেরনিয়মাবলীওএতদসংক্রান্তপ্রয়োজনীয়তথ্যাবলীসম্বলিতএকটিপুস্তিকাপ্রয়োজনবোধেনির্ধারিতমূল্যপরিশোধসাপেক্ষেসংগ্রহকরাযাবে।

নতুনসংযোগেরজন্যদলিলাদি

 

v  নতুনসংযোগেরজন্যআবেদনপত্রেরসাথেনিুোক্তদলিলাদিদাখিলকরিতেহবেঃ-

v  সংযোগগ্রহনকারীরপাসপোর্টসাইজের২কপিসত্যায়িতরঙিনছবিও ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি।

v  জমিরমালিকানাদলিলেরসত্যায়িতকপি/ ভাড়া চুক্তিপত্র।

v  সিটিকর্পোরেশন/নগরউন্নয়নকর্তৃপক্ষ/পৌরসভা/স্থানীয়কর্তৃপক্ষকর্তৃকবাড়ীরঅনুমোদিতসত্যায়িতনক্সাঅথবাসিটিকর্পোরেশন/পৌরসভা/স্থানীয়কর্তৃপক্ষকর্তৃকনামজারীসহহোল্ডিংনম্বরএরসত্যায়িতকপিওদলিলঅথবাদাগনম্বর, খতিয়াননম্বর, জমিরদলিল, কমিশনারেরসার্টিফিকেট(যেখানেনক্সাঅনুমোদননাই)।

v  লোডচাহিদারপরিমান।

v  জমি/ভবনেরভাড়ার(যদিপ্রযোজ্যহয়) দলিল।

v  ভাড়ারক্ষেত্রেমালিকেরসম্মতিপত্রেরদলিল

v  পূর্বেরকোনসংযোগথাকলেঐসংযোগেরবিবরণওসর্বশেষপরিশোধিতবিলেরকপি।

v  অস্থায়ীসংযোগেরক্ষেত্রেবিবরণ(প্রযোজ্যক্ষেত্রে)

v  বৈধলাইসেন্সধারীকর্র্তৃক  প্রদত্তইন্সটলেশনটেষ্ট(ওয়্যারিং) সার্টিফিকেট।

v  ট্রেডলাইসেন্স(প্রযোজ্যক্ষেত্রে)।

v  সংযোগস্থানেরনির্দেশণনকশা।

v  শিল্পপ্রতিষ্ঠানস্থাপনেরনিমিত্তেযথাযথকর্তৃপক্ষেরঅনুমোদন।যেমন পরিবেশগত ছাড়পত্র, ব্রিক ফিল্ডের লাইসেন্স ইত্যাদি।

v  পাওয়ারফ্যাক্টরইমপ্র“ভমেন্টপ্লান্টস্থাপন(শিল্পেরক্ষেত্রে)

v  সার্ভিসলাইনেরদৈর্ঘ্যপাকা বাড়ি হলে-১০০র্ ও সেমিপাকা-১০৫র্।

v  বহুতলআবাসিক/বানিজ্যিকভবননির্মাতাওমালিকেরসাথেফ্ল্যাটমালিকেরচুক্তিনামারসত্যায়িতকপি।

 

৫০কিঃওঃএরউর্দ্ধেসংযোগেরজন্যগ্রাহককেআরওযেদলিলাদিদাখিলকরতেহবেঃ-

 

v  সিটিকর্পোরেশন/পৌরসভাঅথবাসংশ্লিষ্টহাউজিংকর্তৃপক্ষকর্তৃকঅনুমোদিতবাড়ীরনক্সার(সত্যায়িতকপি) উপকেন্দ্রেরলে-আউটপ্ল্যান।

v  সিঙ্গেললাইনডায়াগ্রাম।

v  মিটারিংকক্ষপ্রদানেরঅঙ্গীকারনামা।

v  উপকেন্দ্রেস্থাপিতসবযন্ত্রপাতিরষ্পেসিফিকেশনও  টেষ্টরেজাল্টএবংবৈদ্যুতিকউপদেষ্টাওপ্রধানবিদ্যুৎপরিদর্শকেরদপ্তরথেকেপ্রদত্তউপকেন্দ্রসংক্রান্তছাড়পত্র।

 

শিল্প-কারখানাতলারঅধিকভবনেসংযোগেরজন্যগ্রাহককেআরওযেদলিলাদিদাখিলকরিতেহবেঃ-

v  পরিবেশঅধিদপ্তরেরছাড়পত্র(প্রযোজ্যক্ষেত্রে)।

v  ফায়ারসার্ভিসওসিভিলডিফেন্সএরছাড়পত্রেরকপি।

 

নতুনসংযোগেরজন্যআবেদনফি

 

v  সিংগেলফেইজ(২-তার) ২৩০ভোল্টসংযোগেরজন্য১০০টাকা

v  থ্রিফেইজ(৪-তার) ৪০০ভোল্টসংযোগেরজন্য২৫০০টাকা

v  থ্রিফেইজ(৩-তার) ১১০০০ভোল্টসংযোগেরজন্য৫০০০টাকা

অস্থায়ী(-তার)২৩০/(-তার)৪০০ভোল্টসংযোগেরজন্য১৫০০টাকা

 

 

নতুনসংযোগেরজন্যজামানতেরপরিমান

 

সিংগেলফেইজ(২-তার) ২৩০ভোল্টআবাসিকওবানিজ্যিকসংযোগেরক্ষেত্রে

ক) ০.৫কিঃওঃপর্যন্ত-৫০০/- টাকা

খ) ০.৫কিঃওঃএরউর্ধ্বে১কিঃওঃপর্যন্ত-৬০০/- টাকা

গ) ১কিঃওঃএরউর্ধ্বেপ্রতিকিঃওঃবাভগ্নাংশেরজন্য-২০০/- টাকা

ঘ) রাস্তারবাতীপ্রতিটিরজন্যনিরাপত্তাজামানত-১৫৫৪/- টাকা

 

৩ ফেজ (৪ তার) ৪০০ ভোল্ট আবাসিক/বাণিজ্যিক প্রতি কিঃ ওঃ লোডের জন্য-৬০০/- টাকা এবং ৫ কিঃ ওঃ এর উর্ধ্বে বাণিজ্যিকের জন্য প্রতিকিঃ ওঃ- ৩১১৬/- টাকা

৩ফেজ (৪ তার) ৪০০ ভোল্ট অনাবাসিক, ক্ষুদ্র শিল্প সংযোগের ক্ষেত্রে প্রতি কিঃ ওঃ লোডের জন্য-২৪০৮/- টাকা

৩ফেজ (৩ তার) ১১০০০ ভোল্ট সংযোগের ক্ষেত্রে প্রতি কিঃ ওঃ ২৩৬০/-টাকা

অস্থায়ীবিদ্যুসংযোগ

 

মেলা, আনন্দমেলা, নির্মানাধীনসাইটযেমন-রাস্তা, ব্রিজইত্যাদিতেঅস্থায়ীসংযোগদেওয়াযাবে।যাহাকখনইস্থায়ীসংযোগহিসাবেরূপান্তরকরাযাবেনা।অস্থায়ীসংযোগেরআবেদনফি১৫০০/- টাকা।এইসংযোগেরজন্যপ্রয়োজনীয়সকলমালামালেরমূল্য১১০% গ্রহণকরাহয়এবংসংযোগবিচ্ছিন্নশেষেব্যবহারযোগ্যমালামালের১০০% মূল্যফেরতপ্রদানকরাহয়।ব্যবহৃতবিদ্যুতেরমূল্যহারশিল্প(জিপি) রেটেকরাহয়।

 

লোডপরিবর্তন

 

v  নতুনপরিবর্তনেরফিপ্রদানকরতেহবে।

v  চুক্তিপরিবর্তনফিপ্রদানকরতেহবে।

v  লোডবৃদ্ধিরজন্যপ্রযোজ্যঅনুযায়ীকিলোওয়াটপ্রতিবিদ্যমানহারেজামানতপ্রদানকরতেহবে।

v  অতিরিক্তলোডেরজন্যসার্ভিসতার/মিটারবদলানোরপ্রয়োজনহলেউক্তব্যয়গ্রাহককেবহনকরতেহবে।

v  প্রাক্কলনওজামানতেরঅর্থজমাদানের৭(সাত) দিনেরমধ্যেলোডবৃদ্ধিকার্যকরকরাহবে।যদিলোডবৃদ্ধিকরাসম্ভবপরনাহয়তারকারণজানিয়েগ্রাহককেএকটিপত্রদেয়াহবে।

 

গ্রাহকেরনামপরিবর্তনপদ্ধতি

 

গ্রাহকক্রয়মূল্য/ওয়ারিশসূত্রে/লিজসূত্রেজায়গাবাপ্রতিষ্ঠানেরমালিকহলেসকলদলিলেরসত্যায়িতফটোকপিওসর্বশেষপরিশোধিতবিলেরকপিসহনির্ধারিতফিনির্দিষ্টদপ্তরেজমাকরেআবেদনকরতেহবে।সরেজমিনেতদন্তকরেনামপবিবর্তনেরজন্যবিদ্যমানহারেজামানতপ্রদানকরতেহবে।নতুননামেচুক্তিপত্রসম্পাদনএবংসদস্যহতেহবে।নতুনগ্রাহকের২কপিসত্যায়িতছবিজমাদিতেহবে।

 

বিলসংক্রান্তঅভিযোগ

 

বিলসংক্রান্তযেকোনঅভিযোগযেমন-চলতিমাসেরবিলপাওয়াযায়নি, বকেয়াবিল, অতিরিক্তবিলইত্যাদিরজন্য“একঅবস্থানেরসেবাকেন্দ্র” এযোগাযোগকরলেতাৎক্ষণিকসমাধানসম্ভবহলেতানিষ্পত্তিকরাহবে।অন্যথায়একটিনিবন্ধননম্বরদিয়েপরবর্তীযোগাযোগেরসময়জানিয়েদেয়াহবেএবংপরবর্তী৭(সাত) দিনেরমধ্যেনিষ্পত্তিরব্যবস্থানেয়াহবে।

বিলপরিশোধ

 

একঅবস্থানেরসেবাকেন্দ্রসংলগ্নব্যাংকবুথ/নির্ধারিতব্যাংক/দপ্তর-এগ্রাহক  বিলপরিশোধকরতেপারবেন।

 

 

 

বিদ্যুবিভ্রাটেরঅভিযোগ

বিদ্যুৎসরবরাহইউনিটেরনির্দিষ্ট“অভিযোগকেন্দ্র” অথবা“গ্রাহকসেবাকেন্দ্র” এআপনারবিদ্যুৎবিভ্রাটেরঅভিযোগজানানোহলেআপনাকেঅভিযোগনম্বরওনিষ্পত্তিরসময়জানিয়েদেয়াহবে।অভিযোগনম্বরেরক্রমানুসারেআপনারবিদ্যুৎবিভ্রাটদূরীভূতকরারলক্ষ্যে২৪ঘন্টারমধ্যেনিষ্পত্তিরব্যবস্থানেয়াহবে।কোনকোনক্ষেত্রেনির্ধারিতসময়েবিদ্যুৎবিভ্রাটদূরীভূতকরাসম্ভবনাহয়, তারকারণগাহককেঅবহিতকরাহবে।অভিযোগ কেন্দ্র সমূহের মোবাইল নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

 

 

অবৈধভাবেবিদ্যুব্যবহার, মিটারেহস্তক্ষেপ, বাইপাস, বিনাঅনুমতিতে

 সংযোগগ্রহনইত্যাদিক্ষেত্রেআইনগতব্যবস্থা

 

বিদ্যুৎআইনের[Electricity Act & As Amended the Electricity Amendment Act 2006]৩৯ধারাঅনুসারেএক্ষেত্রেন্যূনতম১বছরহতে৩বছরপর্যন্তজেলএবং১০হাজারটাকাজরিমানারবিধানরয়েছে।তাছাড়াঅবৈধভাবেবিদ্যুৎব্যবহারেরজন্যপ্রতিইউনিটবিদ্যুতেরমূল্যের৩গুনহারে(পেনালহারে) বিলপ্রদানকরাহবে।এছাড়াওউক্তবিদ্যুৎব্যবহারেরদ্বারাযদিবিদ্যুৎসরবরাহসংস্থারবৈদ্যুতিকসরঞ্জাম, মিটার,মিটারিংইউনিটইত্যাদিপুনরায়সচলকরা